প্রাথমিকে দিনে দুই শিফটে হবে দুই শ্রেণির ক্লাস

আগামী ১২ সেপ্টেম্বর থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণিকক্ষে পাঠদান শুরু হতে যাচ্ছে। কবে কোনদিন কোন বিষয়ের ক্লাস নেওয়া হবে সে বিষয়ে একটি রুটিন তৈরি করছে

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)। রুটিনে দুই শিফটে দুই শ্রেণির ক্লাস নেওয়ার কথা বলা হয়েছে। চলতি সপ্তাহে এটি চূড়ান্ত করে শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠানো হবে বলে জানা গেছে।

প্রস্তাবিত ক্লাস রুটিনে দেখা গেছে, করোনা পরিস্থিতির মধ্যে স্বাস্থ্যবিধি মেনে তিন ফুট দূরত্ব রেখে শিক্ষার্থীদের বসাতে হবে। সপ্তাহের শনিবার থেকে বৃহস্পতিবার পঞ্চম শ্রেণির ক্লাস নেওয়া হবে।

এছাড়া শনিবার প্রথম শ্রেণির ক্লাস, রোববার তৃতীয় শ্রেণির, মঙ্গলবার দ্বিতীয় শ্রেণির, বুধবার চতুর্থ শ্রেণির ক্লাস নেওয়া হবে।

প্রথম শিফট সকাল ৯টা থেকে ক্লাস শুরু হয়ে ১২টা পর্যন্ত চলবে। দ্বিতীয় শিফটে সাড়ে ১২টা থেকে শুরু হয়ে বিকেল সোয়া ৪টায় শেষ হবে।

জানতে চাইলে কেরানীগঞ্জ আমীরাবাগ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক শাহীনূর আকতার জাগো নিউজকে বলেন, শিক্ষার্থীদের কবে কোন শ্রেণির ক্লাস নিতে হবে

সে ধরণের একটি নির্দেশনামূলক গাইডলাইন তৈরি করছে ডিপিই। আমরা একটি খসড়া ক্লাস রুটিন দেখেছি। এভাবে রুটিন তৈরি করলে শৃঙ্খলভাবে পাঠদান কার্যক্রম পরিচালনা করা সম্ভব হবে।

তিনি বলেন, করোনা পরিস্থিতির মধ্যে শিক্ষার্থীদের স্কুলে প্রবেশের আগে হ্যান্ড স্যানিটাইজার দেওয়া, প্রতিদিন একজন শিক্ষার্থীকে দুটি করে মাস্ক বিরতণ করা,

তিন ফুট দূরত্ব বজায় রেখে ক্লাসে বসানো, তাপমাত্র মাপতে থার্মোমিটার ব্যবহার করা, ওয়াশরুম, ক্লাসরুম, খেলার পাঠ পরিস্কার পরিচ্ছন্ন করে ক্লাসের উপযোগী করতে ডিপিই থেকে নির্দেশনা দেয়া হয়েছে।

তবে সব সরকারি বিদ্যালয়ের পরিবেশ পরিস্থিতি এক না হওয়ায় শিক্ষকনেতাদের সঙ্গে আলোচনা করে ক্লাস রুটিন, ক্লাস রুমে শিক্ষার্থী বসানোর বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার দাবি জানান তিনি।

জানতে চাইলে ডিপিই’র পলিসি ও অপারেশন বিভাগের পরিচালনক মনিষ চাকমা জাগো নিউজকে বলেন, আমরা একটি খসড়া ক্লাস রুটিন তৈরি করেছি।

সেটি অনুমোদনের অপেক্ষায় রয়েছে। অনুমোদন হলে সেটি সব বিদ্যালয়ে ও আমাদের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। দ্রুত সময়ের মধ্যে এটি প্রকাশ করা হবে বলেও জানান এই কর্মকর্তা।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*